Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

সেবার ধরণ    সেবা    সেবা প্রদান/প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধা সমূহ

          নাগরিক পর্যায়    সরকারী পর্যায়

পরিবার পরিকল্পনা ও
জন্ম নিয়ত্রন    ⦁    বাড়ী বাড়ী সরবরাহ
⦁    ক্লিনিকে প্রাপ্ত বিভিন্ন পঃ পঃ পদ্ধতির সেবা
⦁    আন্তঃব্যাক্তিক যোগাযোগ    ⦁    Unmet demand, অনেক সময় ইচ্ছা থাকলেও হাতের কাছে না থাকায় পঃ পঃ পদ্ধতি গ্রহন করা সম্ভব হয় না।
⦁    মাঠ পর্যায়ে কর্মরত পরিবার কল্যাণ সহকারীদের সাথে নিয়মিত সাক্ষাত হয় না।
⦁    হালনাগাদ এবং যথাযথ তথ্য না পাওয়া।
⦁    নির্ধারিত সময়ে ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রে সেবা প্রদানকারীদের সব সময় পাওয়া যায় না।
⦁    ছোট পরিবারের জন্য বিশেষ কোন সুবিধা না পাওয়া।    ⦁    মাঠ পর্যায়ে ব্যাপক মাঠ কর্মীর পদ শূন্য থাকায় বাড়ী বাড়ী সেবা যথাযথ ভাবে সম্পাদন করা যায়না।
⦁    একজন মাঠকর্মীর কর্ম এলাকায় সক্ষম দম্পতির সংখ্যা অনেক বেড়ে যাওয়ায় প্রতিমাসে সকল সঃ দম্পতির সাথে সাক্ষাত সম্ভব হয়না।
⦁    বর্তমানে একজন মাঠকর্মী কমিউনিটি ক্লিনিক, ই পি আই কেন্দ্র, সাঃ ক্লিঃ এবং অন্নান্য কাজে বেশী ব্যাস্ত হয়ে পড়ায় বাড়ী পরিদর্শনের সময় অনেক কমে গেছে।
⦁    গনমাধ্যমে প্রচার প্রচারণা যথেষ্ঠ নয়।
⦁    এক অথবা দুই সন্তান বিশিষ্ট পরিবারের জন্য বিশেষ কোন প্রণোদনার ব্যবস্থা না থাকা।





মা ও শিশু স্বাস্থ্য সেবা    ⦁    গর্ভ কালীন
⦁     প্রসব ও
⦁    প্রসব পরবর্তী সেবা।
    ⦁    হালনাগাদ এবং যথাযথ তথ্য না পাওয়া।
⦁    কোথায় কি সেবা কখন পওয়া যাবে সে সম্পর্কে না জানা।
⦁    সচেতনতার অভাব।
⦁    ঘরের কাছে প্রশিক্ষিত ধাত্রী না থাকা।
⦁    সার্বক্ষনিক ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্র খোলা না থাকা/সেবা না পাওয়া।
⦁    ঔষধের স্বল্পতা।
⦁    প্রত্যাশানুযায়ী সেবা না পাওয়া।
⦁    প্রসব পরিকল্পনা সম্পর্কে ধারনা না থাকা।    ⦁    আন্তঃব্যাক্তিক যোগাযোগ কম।
⦁    গনমাধ্যমে প্রচার প্রচারণা যথেষ্ঠ নয়।
⦁    গ্রাম পর্যায়ে প্রশিক্ষিত ধাত্রী না থাকা।
⦁    কোন কোন ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রের অবকাঠামো খুবই খারাপ।
⦁    কোন কোন ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রের সেবা প্রদান কারীর বাসস্থানের সুব্যবস্থা ও নিরাপত্তা না থাকা।
⦁    স্বার্বক্ষনিক প্রসব সেবা সকল কেন্দ্রে না থাকা।
⦁    সেবা প্রদানকারীগন ক্লায়েন্টকে যথেষ্ট সময় না দেয়া।


প্রচার/ প্রচারনা    ⦁    সচেতনতামূলক প্রোগ্রাম।
⦁    স্থানীয় পর্যায়ের নেত্রীবর্গের সহায়তা।    ⦁    সচেতনতার অভাব।
⦁    ছোট পরিবারের জন্য বিশেষ কোন সুবিধা স্থানীয় ভাবে না পাওয়া।    ⦁    অপ্রতুল প্রচার প্রচারনা
⦁    স্থানীয় পর্যায়ের নেত্রীবর্গকে এ প্রোগ্রামে যথেষ্টভাবে সংযুক্ত করতে না পারা।


প্রশিক্ষণ    ⦁    সেবা প্রদনকারীদের প্রশিক্ষণ।    ⦁    মান সম্মত সেবা না পাওয়া।
⦁    সেবা প্রদানকারীদের attitude  positive নয়।
    ⦁    ইন সার্ভস ও need based প্রর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা না থাকা।